কিভাবে ফ্রিলান্সিং বা অনলাইনে আয় শুরু করবেন ?

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা সবাই কম বেশি ইন্টারনেট থেকে আয় করি বা করতে চাই কিন্তু সঠিক নিয়ম না জানার কারনে করতে পারি না। অথবা শুরু করার কিছুদিন পরেই আশানুরূপ ফল না পাওয়ায় ধর্য্যহারা হয়ে আবার নতুন কিছু শুরু করি। এভাবে করেই যাচ্ছি কিন্তু কোন ভাবেই সফল হতে পারছি না। আপনি যদি প্রতিষ্ঠিত কোন ফ্রিলান্সার এর কাছে জান তাহলে দেখবেন তিনিও সবকিছু আগে থেকে জেনেই শুরু করেছিলেন এমন নয়। তিনিও আস্তে আস্তে শিখেছেন এবং প্রচণ্ড ইচ্ছাশক্তির কারনেই আজ প্রতিষ্ঠিত হয়েছেন।
আমরা বেশিরভাগ সময় যেটা করি। কোন বন্ধু বা বড় ভাইয়ের ফ্রিলান্সিং এ সফলতা দেখে প্রচণ্ড ভাবে অনুপ্রেরিত হই এবং সে কিভাবে কাজ করে, তার কত দিন লেগেছে এতদূর আসতে সেই বিষয়টি খেয়াল করি না। অনেক উত্তেজিত হয়ে কাজ শুরু করি কিন্তু কিছুদিন যাওয়ার পরেই মনে হয় ধুরর আমাকে দিয়ে এইসব সম্ভব নয়। আবার নতুন কোন আয়ের উপায় খুঁজতে বসে যাই। আসলে শেষ পর্যন্ত দেখা যায় ফলাফল শূন্য।
ফ্রিলান্সিং শুরু করতে হলে আপনার ভিতরে ৩টি জিনিস থাকতে হবে।
  • প্রচণ্ড ইচ্ছাশক্তি
  • অধ্যবসায়
  • রুটিন করে কাজ করা।
এই তিনটি জিনিস যদি আপনার ভিতর থাকে তাহলে আপনার সফলতার গ্যারান্টি আমি দিবো ।
* আপনি কিভাবে ফ্রিলান্সিং শুরু করবেন ?
আমার মতে, প্রথমেই বড় কোন প্ল্যাটফর্ম এ না গিয়ে ছোট কোন প্ল্যাটফর্ম বেছে নিন। যেমন, আপনি micro job, mini job, PTC ইত্যাদিতে কাজ করুন। প্রতিদিন ১০-৩০ মিনিট নিয়মিত সময় দিন এবং আপনার দৈনন্দিন কাজ চালিয়ে যান। দিন অথবা রাতের নির্দিষ্ট একটি সময় বেছে নিন। যেই সময়টুকু আপনি ফ্রিলান্সিং এর কাজে ব্যয় করবেন। যেই কাজ শুরু করেছেন সেটি ঠিক ভাবে করুন।
এক্ষেত্রে আপনাকে একটি সতর্কতা অবলম্বন করতে হবে সেটি হল। আপনি কাজ করার সময় অনেক সাইট এ লোভনীয় বিজ্ঞাপন দেখবেন যেখানে আপনাকে অনেক ভাল আয়ের কথা বলবে। কিন্তু সাবধান কোন ভাবেই ভুল পথে পা দিবেন না। আপনি যেখানে শুরু করেছেন শুধু মাত্র সেটাতেই কাজ করে যান।
আপনি কোন ভাবেই রাতারাতি বড়লোক হয়ে যাবেন না। কিন্তু বড় হওয়ার প্রচণ্ড ইচ্ছাই আপনাকে একদিন বড় করে তুলবে।মনে করুন আপনি একটি PTC সাইট এ কাজ শুরু করলেন।  এক্ষেত্রে আপনাকে ভাল একটি PTC সাইট খুজে বের করতে হবে।
কিভাবে একটি ভাল PTC সাইট খুজে বের করবেন ?
ভাল PTC সাইট খুজে পেতে আপনি ( http://topptcsiteintheworld.blogspot.com ) এই সাইটের সহায়তা নিতে পারেন অথবা আমার এই সাইট এর Top PTC Site পেইজটি অনুস্মরণ করতে পারেন । আবার গুগলকেও ব্যবহার করতে পারেন। সাইট টি সম্পর্কে ভাল ভাবে জানুন। অনলাইন এ রিভিউ দেখুন। ডোমেইন কত সালে রেজিস্ট্রেশন হয়েছে সেটি দেখুন। তাদের নিজেস্ব ফোরাম ভিজিট করুন। তাহলে তাদের পেমেন্ট নিয়ে কোন সমস্যা আছে কিনা টা আপনি বুঝতে পারবেন। এর মধ্যে সবথেকে ভাল উপায় হল অন্য কারো থেকে সাইট সম্পর্কে বিস্তারিত জানা যিনি ঐ সাইট এ কাজ করেছেন।